সোমবার, ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৬:৩০ পূর্বাহ্ন

দৃষ্টি দিন:
সম্মানিত পাঠক, আপনাদের স্বাগত জানাচ্ছি। প্রতিমুহূর্তের সংবাদ জানতে ভিজিট করুন -www.coxsbazarvoice.com, আর নতুন নতুন ভিডিও পেতে সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল Cox's Bazar Voice. ফেসবুক পেজে লাইক দিয়ে শেয়ার করুন এবং কমেন্ট করুন। ধন্যবাদ।

১৮ মাস পর চলল শাটল ট্রেন: চবিতে উৎসবমুখর পরিবেশ

বশির আল মামুন,চট্টগ্রাম:
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি)স্নাতক প্রথম বর্ষ ২০২০-২১ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা। শুক্রবার (০১ অক্টোবর) সকাল ১১টা থেকে শুরু হয় ‘ক’ ইউনিটের পরীক্ষা, শেষ হয় বেলা সাড়ে ১২টায়। ঢাবির পরীক্ষার্থীদের নিয়ে সকাল ৮টা ১৫ মিনিটে নগরীর বটতলী স্টেশন থেকে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উদ্দেশ্যে যাত্রা শুরু করে শাটল ট্রেন। করোনার কারণে বিশ্ববিদ্যালয় বন্ধ থাকার কারণে দীর্ঘ ১৮মাস পর শুক্রবার প্রথম শাটল ট্রেন চলাচল করেছে। শিক্ষাথী ও অভিভাবকদের পদচারণায় দীর্ঘ দিন পর চবি ক্যাম্পাস হয়ে উঠে উৎসবমূখর। সকাল সাড়ে ৯টায় পরীক্ষার্থীদের নিয়ে বিশ্ববিদ্যালয়ে এসে পৌঁছে চবির শাটল ট্রেন। ট্রেনে চড়ে হাজার হাজার পরীক্ষার্থী ক্যাম্পাসে আসে।
এদিন সকাল থেকেই বিভিন্ন মাধ্যমে বিশ্ববিদ্যালয়ে আসতে শুরু করে পরীক্ষার্থী ও অভিভাবকরা। সকাল ১১টায় শুরু হয়ে বেলা সাড়ে ১২টায় শেষ হয় প্রথম দিনের ভর্তি পরীক্ষা।
চবি সূত্রে জানা গেছে, এবার ঢাবির ভর্তি পরীক্ষার্থীদের মধ্যে ১১ হাজার ২১০ জনের আসন পড়েছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় কেন্দ্রে। এর মধ্যে উপস্থিত ছিলেন ৮ হাজার ৭০০ জন পরীক্ষার্থী। উপস্থিতির হার ৭৭.৬১ শতাংশ। এছাড়া অনুপস্থিত ছিলেন ২ হাজার ৫১০ জন। অনুপস্থিতির হার ২২.৩৯ শতাংশ। বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান অনুষদ, কলা ও মানববিদ্যা অনুষদ, সমাজ বিজ্ঞান অনুষদ এবং ব্যবসায় প্রশাসন অনুষদে পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে।
এদিন বেলা সাড়ে ১১টায় হল পরিদর্শন করেন চবি উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার। পরে তিনি সাংবাদিকদের বলেন, পরীক্ষা চলাকালীন সময়ে সব রকমের জালিয়াতি রোধে আমাদের সর্বোচ্চ নজরদারি রয়েছে। চবিতে ভর্তি পরীক্ষায় অতীতেও জালিয়াতির ঘটনা ঘটেনি। আমরা এ সুনাম অক্ষুন্ন রাখতে প্রস্তুত।
চবি প্রক্টর রবিউল হাসান ভূঁইয়া বলেন, সুষ্ঠুভাবে পরীক্ষা সম্পন্ন হয়েছে। আইনশৃংখলা বাহিনী আমাদেরকে সার্বিকভাবে সহযোগিতা করছে। জালিয়াতি রোধে আমাদের বিশেষ টিম কাজ করছে।
তিনি আরও বলেন, ভর্তি পরীক্ষার্থীদের জন্য শাটল ট্রেনের ব্যবস্থা করা হয়েছে। এর জন্য রেলওয়ে কর্তৃপক্ষকে ধন্যবাদ। এছাড়া আগত ভর্তিচ্ছু ছাত্রী ও মহিলা অভিভাবকদের বিশ্রামের জন্য পরীক্ষা চলাকালে আগামী দুইদিন বিশ্ববিদ্যালয়ের ছাত্রী হল সকাল সাড়ে ৬টা থেকে বিকাল সাড়ে ৫টা পর্যন্ত খোলা থাকবে।
উল্লেখ্য যে, এবার ঢাবির ভর্তি পরীক্ষার্থীদের মধ্যে চট্টগ্রাম বিভাগের ১১ হাজার ২১৭ জন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় কেন্দ্রে পরীক্ষা দেবে। বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান অনুষদ, কলা ও মানববিদ্যা অনুষদ, সমাজ বিজ্ঞান অনুষদ এবং ব্যবসায় প্রশাসন অনুষদে পরীক্ষা অনুষ্ঠিত হবে।

ভয়েস/আআ

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2023
Developed by : JM IT SOLUTION